৪. রংপুর বিভাগ সাংবাদিক সমিতি, ঢাকা’র আদর্শ ও লক্ষ্য
এটি একটি বেসরকারি, অরাজনৈতিক, অলাভজনক, গবেষণাধর্মী ও জনকল্যাণমুলক সংগঠন। এর যাবতীয় আয় সংগঠনের নিম্নলিখিত আদর্শ ও লক্ষ্য বাস্তবায়নে ব্যয় হবে।
(ক) রংপুর বিভাগের আটটি জেলার (রংপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, দিনাজপুর, পঞ্চগড় ও ঠাকুরগাঁও) বিভিন্ন আঞ্চলিক ও সামাজিক সমস্যা ও বঞ্চনাগুলো অনুসন্ধানের মাধ্যমে তুলে এনে কেন্দ্রীয়ভাবে সমাধানে কার্যকর ভূমিকা রাখা।
(খ) এলাকার সম্ভাবনাগুলো চিহ্নিত করা এবং এগুলো জনগণের সামনে তুলে ধরার প্রয়োজনে সাংগঠনিক কর্মসূচি গ্রহণ এবং বাস্তবায়নে কর্মশালা, সেমিনার ও সফর (ট্যুর) কর্মসূচি আয়োজনের মাধ্যমে সরকারের নজরে আনতে কার্যকর ভূমিকা রাখা।
(গ) ঢাকা এবং রংপুর বিভাগের বিভিন্ন জেলায় কর্মরত সাংবাদিকদের পেশাগত মানোন্নয়ন, দক্ষতা বৃদ্ধি, কল্যাণ সাধন ও মর্যাদা প্রতিষ্ঠায় প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া।
(ঘ) সদস্যদের কল্যাণে এক বা একাধিক স্থায়ী ও অস্থায়ী প্রকল্প বাস্তবায়নে তহবিল গঠন করা এবং সংগঠনের উদ্দেশ্য ও লক্ষ্য বাস্তবায়নে তহবিলের অর্থ ব্যয় করা।
(ঙ) বিভাগের জেলাগুলোর সমস্যা চিহ্নিত করে তা গণমাধ্যমে প্রকাশ এবং জনসম্মুখে প্রচারের ব্যবস্থা করা।
(চ) সংগঠন একক বা সরকারি ও বেসরকারি সংস্থার সাথে যৌথভাবে পরিচালিত উন্নয়ন ও গবেষণাধর্মী প্রকল্প নিতে পারবে। এ ক্ষেত্রে প্রয়োজনে দেশী ও বিদেশী সাহায্যপুষ্ট সংস্থার সাথে যৌথভাবে কাজও করতে পারবে।
(ছ) যে কোন প্রাকৃতিক দুর্যোগ অথবা দুস্থ্য মানবতার কল্যাণে সমিতির পক্ষ থেকে ত্রাণ বিতরণ অথবা উন্নয়নমূলক কর্মসূচি গ্রহণ এবং তা বাস্তবায়নে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।