manunতামাক নিয়ন্ত্রণ রিপোটিং এর জন্য ২০১৫ সালের বেস্ট রিপোটিং এ্যাওয়ার্ড পেলেন রংপুর বিভাগ সাংবাদিক সমিতির সদস্য সাংবাদিক হামিদ-উজ-জামান মামুন । তিনি দৈনিক জনকন্ঠে স্টাফ রিপোর্টার হিসেবে কর্মরত । প্রজ্ঞার ( প্রগতির জন্য জ্ঞান) জুড়িবোর্ড তামাকের কর অর্থনীতি নিয়ে তিন পর্বের ধারাবাহিক সংবাদ প্রকাশের কারণে তাকে এ এ্যাওয়ার্ডে ভূষিত করে। বিশ্ব তামাক মুক্ত দিবস উপলক্ষ্যে বৃহস্পতিবার রাজধানীর বিয়াম মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে সম্মাননা পত্র, ক্রেস্ট ও ৫০ হাজার টাকার চেক তার হাতে তুলে দেয়া হয়। ঢাকায় হামিদ-উজ-জামান মামুনের সাংবাদিকতা শুরু হয় ২০০৬ সালে। ঢাকা কলেজে এমএসএস পড়ার সময় দৈনিক সমকালের বিনোদন বিভাগে প্রদায়ক হিসেবে কাজ শুরু করেন তিনি। তার পর বিভিন্ন সংবাদপত্রে কাজ করলেও পেশাদার সাংবাদিকতা শুরু হয় ২০০৭ সাল থেকে বৈকালিন দৈনিক দিনের শেষের মাধ্যমে । এসময় তিনি অর্থনৈতিক রির্পোটার হিসেবে কাজ শুরু করেন। পরবর্তীতে দৈনিক আজকালের খবর, দৈনিক যায়যায় দিন এবং সর্বশেষ ২০১১ সালে দৈনিক জনকন্ঠে সাংবাদিকতা শুরু করেন। বর্তমানে স্টাফ রিপোার্টার হিসেবে পরিকল্পনা কমিশন, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরাডি), বিশ্বব্যাংক,এডিবিসহ সকল উন্নয়নসহযোগী এবং পরিকল্পনা মন্ত্রণালয় বিটে কাজ করছেন।
হামিদ-উজ-জামান মামুনের সাংবাদিকতা শুরু হয় নেশার বসে এসএসসিতে পড়ার সময় থেকে। তার জন্ম স্থান কুড়িগ্রাম থেকে প্রকাশিত দৈনিক আজকের কুড়িগ্রাম থেকে সাংবাদিকতায় হাতে খড়ি। এরপর দৈনিক কুড়িগ্রাম খবর,দৈনিক চাওয়া পাওয়া, সাপ্তাহিক দুধকুমর এবং ঢাকায় আসার আগ পর্যন্ত সাপ্তাহিক বাহের দেশ পত্রিকায় সুনামের সঙ্গে কাজ করেছেন।
তিনি বিভিন্ন সাংবাদিক সংগঠনের সঙ্গেও যুক্ত রয়েছেন।মামুন ঢাকা রিপোর্টাস ইউনিটির(ডিআরইউ)স্থায়ী সদস্য,এন্টি টোব্যাকো জার্নালিস্ট এ্যালায়েন্স(আত্না) সদস্য, ডেভলপমেন্ট জার্নালিস্ট ফোরাম অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা সদস্য এবং রংপুর বিভাগ সাংবাদিক সমিতি, ঢাকার প্রতিষ্ঠাতা সদস্য।
ব্যক্তিগত জীবনে স্ত্রী দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডট কম এর রিপোর্টার জোসনা জামানকে নিয়ে সুখের সংসার তার।
রংপুর বিভাগ সাংবাদিক সমিতির পক্ষ থেকে তাকে অভিনন্দন জানানো হয় ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।